1. azahar@gmail.com : azhar395 :
  2. admin@gazipursangbad.com : eleas271614 :
শনিবার, ০২ মার্চ ২০২৪, ১১:০৮ অপরাহ্ন
শিরোনাম:
গলদাপাড়া নিয়ামত আলী উচ্চ বিদ্যালয় ও প্রাথমিক বিদ্যালয়ের ক্রীড়া সাংকৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত।-গাজীপুর সংবাদ  শরণখোলায় বয়লার মুরগীর চিকেন খেয়ে ভাইরাস আক্রান্ত হয়ে শিশুর মৃত্যু-গাজীপুর সংবাদ  নাটোরের গুরুদাসপুর থানার চাঞ্চল্যকর হত্যা মামলার আসামী গ্রেফতার-গাজীপুর সংবাদ  গলাচিপায় জাতীয় ভোটার দিবস ২০২৪ উপলক্ষে র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত-গাজীপুর সংবাদ  সরকারি সহকারী শিক্ষক সমিতি সুনামগঞ্জের জামালগঞ্জ উপজেলা শাখার নতুন কমিটি গঠন-গাজীপুর সংবাদ  কাপাসিয়ায় খামারীদের মাঝে মিল্কিং মেশিন বিতরণ-গাজীপুর সংবাদ  স্বামীকে হত্যা করে অন্যকে ফাঁসাতে গিয়ে নিজেই ফেঁসে গেলেন স্ত্রী জিনিয়া ইসলাম মীম।-গাজীপুর সংবাদ  রাণীশংকৈলে ভোটার দিবস পালিত-গাজীপুর সংবাদ  শোভাযাত্রা ও আলোচনা সভার মধ্যে দিয়ে নাটোরে ৬ষ্ঠ জাতীয় ভোটার দিবস পালিত-গাজীপুর সংবাদ  পটুয়াখালীর পৌরসভা নির্বাচনে ৫নং ওয়ার্ডের ডালিম প্রতীক প্রচারণায় ও সমর্থনে এগিয়ে-গাজীপুর সংবাদ 

রাণীশংকৈলে ৮ টি নিষিদ্ধ চায়না দুয়ারী জাল পুড়িয়ে দিলো ইউএনও-গাজীপুর সংবাদ 

রিপোর্টারের নাম
  • আপডেটের সময় : রবিবার, ২৭ আগস্ট, ২০২৩
  • ১০৪ টাইম ভিউ

হুমায়ুন কবির, রাণীশংকৈল (ঠাকুরগাঁও)প্রতিনিধি

ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল উপজেলায় গতকাল শনিবার (২৬ আগস্ট) সন্ধ্যায় ভ্রাম্যমান আদালত পরিচালনা করে ৮ টি নিষিদ্ধ চায়না দুয়ারী মাছ ধরার জাল জব্দ করা হয়। জব্দকৃত জালগুলো ঘটনাস্থলে জ্বালিয়ে দেয়া হয়। এ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট শাহরিয়ার রহমান। এ সময় থানা পুলিশ উপস্থিত ছিলেন। ইউএনও জানান, ঘটনার দিন সন্ধ্যায় গোপন সংবাদের ভিত্তিতে উপজেলার ফুটানি টাউন সংলগ্ন দক্ষিণ পাশের বিলে অভিযান চালানো হয়। সে সময় ওই বিলে পাতানো মাছ ধরার নিষিদ্ধ ৮ টি চায়না দুয়ারী জাল জব্দ করা হয়। আগেই টের পেয়ে জাল মালিকেরা পালিয়ে যায়। পরে জব্দকৃত জালগুলো মৎস্য সংরক্ষণ আইন- ১৯৫০ অনুযায়ী পুলিশ ও স্থানীয়দের উপস্থিতিতে ঘটনাস্থলেই পুড়িয়ে ফেলা হয়েছে। জনস্বার্থে এ অভিযান অব্যাহত থাকবে বলেও ইউএনও জানান।

রাণীশংকৈল উপজেলা মৎস্য অফিসার রাকিবুল ইসলাম জানান, চায়নাদুয়ারী জাল সবরকম মাছের জন্য অত্যন্ত ক্ষতিকর। এই জালে বিশেষত দেশীয় ছোটমাছ ও মাছের পোনা সহজেই আটকা পড়ে এবং অনেক মাছ ও পোনা মারা যায় এবং মাছের প্রজনন ক্ষমতা চরম হ্রাস পায়।
প্রসঙ্গত: বাংলাদেশে সাম্প্রতিক সময়ে মৎস শিকারের জন্য নতুন এক ধরণের জালের ব্যবহার ক্রমেই বাড়ছে, যা নিষিদ্ধ কারেন্ট জালের মত মিহি ও হালকা, এবং এই জাল একবারে সূক্ষ্মাতিসূক্ষ্মভাবে মাছ ধরতে সক্ষম।
নতুন এই জালের পরিচিতি চায়না দুয়ারী নামে। জেলেদের অনেকে এই জাল ব্যবহার করে খুশী।কিন্তু মৎসবিশেষজ্ঞরা সতর্ক করে দিয়ে বলছেন যে এ জাল মাছসহ জলজ জীববৈচিত্র্যের জন্য কারেন্ট জালের চাইতেও ক্ষতিকর।

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর
© All rights reserved © 2023
Developer By Zorex Zira

Design & Developed BY: ServerSold.com

https://writingbachelorthesis.com