1. azahar@gmail.com : azhar395 :
  2. admin@gazipursangbad.com : eleas271614 :
শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০৪:৫৯ অপরাহ্ন
শিরোনাম:
নাটোরে দফায় দফায় সংঘর্ষ, একজন গুলিবিদ্ধসহ আহত ৫-গাজীপুর সংবাদ  পটুয়াখালীতে সর্বজনীন পেনশন স্কিম সংক্রান্ত কর্মশালা অনুষ্ঠিত-গাজীপুর সংবাদ  পটুয়াখালীতে নারী কোটা সুরক্ষায় সম্মিলিত নারী সমাজের মানববন্ধন ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত-গাজীপুর সংবাদ  সকল শিক্ষা প্রতিষ্ঠান অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা-গাজীপুর সংবাদ  ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জে কোটাবিরোধী শিক্ষার্থীদের সাথে পুলিশের ধস্তাধস্তি, আটক-২-গাজীপুর সংবাদ  ঠাকুরগাঁওয়ে ট্রাক্টরের হালের ধারালো ফালে কাটা পড়ে কিশোরের মৃত্যু-গাজীপুর সংবাদ  পটুয়াখালী সরকারি শিশু পরিবারের সদস্যদের নিয়ে অনুষ্ঠিত হল আনন্দ ভ্রমণ ও ফল উৎসব-গাজীপুর সংবাদ  দুমকীতে কলেজ শিক্ষার্থীদের সড়ক অবরোধ ও বিক্ষোভ মিছিল-গাজীপুর সংবাদ  কোটা আন্দোলনে নিহতদের স্বরনে নাটোরে বিএনপির গায়েবানা জানাযা-গাজীপুর সংবাদ  গজারিয়া অধ্যাপক ড.মাজহারুল হক তপন এর জন্মদিন উদযাপন-গাজীপুর সংবাদ 

জুড়ীতে বন্ধ হয়ে যাওয়া নিরব পোল্ট্রি ফার্ম চালুর পায়তারা প্রতিহত করতে ঐক্যবদ্ধ এলাকাবাসী-গাজীপুর সংবাদ 

রিপোর্টারের নাম
  • আপডেটের সময় : রবিবার, ১৮ জুন, ২০২৩
  • ১১১ টাইম ভিউ

মোঃ জাকির হোসেন স্টাফ রিপোর্টের

মৌলভীবাজার জেলার জুড়ী উপজেলার পশ্চিম ভবানীপুর গ্রামের জামে মসজিদ সংলগ্ন স্থানে সামছু মিয়ার ছেলে আবুল কাশেমের মালিকানাধীন অবৈধ নিরব লেয়ার পোল্ট্রি ফার্মের দুর্গন্ধে কয়েক গ্রামের মানুষ অতিষ্ঠ। এলাকাবাসী দুর্গন্ধ থেকে বাঁচতে পরিবেশ মন্ত্রী,পরিবেশ মন্ত্রণালয়, প্রাণিসম্পদ মন্ত্রণালয় ও পরিবেশ অধিদপ্তরসহ সরকারের বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ দেন।

এলাকাবাসীর লিখিত অভিযোগ পেয়ে বিষয়টি তদন্ত করে পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তারা সত্যতা পান। পরিবেশ ও প্রতিবেশের ক্ষতি সাধনের জন্য পরিবেশ সরক্ষণ আইন ১৯৯৫ এর ধারা- ৭ মোতাবেক চলতি বছরের ৩মে পরিবেশ অধিদপ্তর সিলেট কার্যালয়ের সহকারী পরিচালক বনানী দাসের নেতৃত্বে পরিবেশ অধিদপ্তরের একটি টিম শুনানী করেন। শুনুনীতে পরিবেশ ছাড়পত্র ছাড়া অবৈধ ভাবে লেয়ার খামার চালু রাখার বিষয়টি আবুল কাশেম স্বীকার করলে তাকে ৫০ হাজার টাকা জরিমানা করেন এবং ফার্মটি বন্ধ করার জন্য আবুল কাশেমকে নির্দেশ দেন। পরিবেশ অধিদপ্তরের নির্দেশ পেয়ে কাশেম ফার্ম বন্ধ করে দেয়।

পশ্চিম ভবানীপুর গ্রামের বাসিন্দা কাতার প্রবাসী রিপন মিয়ার মা মনোয়ারা বেগম, সিকান্দর আলী, আনোয়ার আলী, জাহাঙ্গীর হোসেন, আক্কাছ আলী,রফিক মিয়া,শাহানা আক্তার,রোকসানা আক্তার,ফরিদা বেগম, স্বপন মিয়া,মাছুম আহমেদ, হারিছ আলী,শাহিন মিয়াসহ অনেকেই অভিযোগ করে বলেন, আবুল কাশেম আবারও অবৈধভাবে ফার্ম চালুর পায়তারা করছে। শনিবার (১৭মে) কাশেম ও তার ভাই মাসুক মিয়া কয়েকজন লোক নিয়ে প্রবাসী রিপন মিয়ার বাড়ীতে গিয়ে ফার্মের বিরুদ্ধে কথা না বলতে হুমকি দিয়ে আসেন। তারা আরও বলেন, হুমকি দেওয়ায় জুড়ী থানায় কাশেমের বিরুদ্ধে জিডি করা হয়েছে। অবৈধ ভাবে তাকে এখানে কোন কার্যক্রম চালাত দেবেননা। যে কোন মুল্যে তারা কাশেমের অবৈধ কর্মকান্ড প্রতিহত করবেন।

ওই গ্রামের বৃদ্ধ নাসির মিয়া বলেন,আবুল কাশেমের ফার্মের দুর্গন্ধে আমার স্ত্রী হতু বেগম শ্বাসকষ্ট জনিত রোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছে।

ব্যবসায়ী মইয়ব আলী অভিযোগ করেন, ফার্মের দুর্গন্ধে তার দুই শিশু সন্তান জটিল রোগে আক্রান্ত হয়ে মারা গেছে। এছাড়াও একই গ্রামের রিপন মিয়ার স্ত্রী ফরিদা আক্তার ও শিশু সন্তানসহ আরাও অনেক শ্বাস কষ্ট রোগে ভুগছেন।

জায়ফরনগর ইউনিয়নের ৭ নং ওয়ার্ডের ইউপি সদস্য মোঃ কামরুল হাসান বলেন, আমার ওয়ার্ডে আবুল কাশেম নামে জনৈক ব্যক্তি দীর্ঘদিন থেকে অবৈধভাবে একটি লেয়ার মুরগির খামার চালিয়ে আসছে। ফার্মের পাশে একটি জামে মসজিদ থাকায় মুসল্লিরা দুর্গন্ধে নামাজ আদায় করতে পারছেননা। এলাকাবাসীর লিখিত অভিযোগ পেয়ে পরিবেশ অধিদপ্তর তাকে ৫০ হাজার টাকা জরিমানা করেছে। আবুল কাশেমকে বলে দিয়েছি এখানে অবৈধ ভাবে ফার্মের কার্যক্রম না চালাতে।

সদর জায়ফরনগর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান হাজী মাছুম রেজা বলেন, আমি বিষয়টি জেনেছি। এলাকাবাসী অভিযোগ করেছেন ফার্মের দুর্গন্ধে তারা নানান রোগে আক্রান্ত হচ্ছেন। আবুল কাশেমকে ডেকে এনে বলে দেবো অবৈধ ভাবে এখানে যেন মুরগি বা বাচ্ছা না উঠায়।

পরিবেশ অধিদপ্তর মৌলভীবাজার কার্যালয়ের সহকারী পরিচালক মোঃ মাইদুল ইসলাম বলেন, আবুল কাশেমের ফারমটি গণবসতিপূর্ণ এলাকায় এবং ফার্মের দেড়শত মিটারের মধ্যে বাড়ী থাকার কারনে তাকে ফার্ম বন্ধ রাখতে নির্দেশ দিয়েছি। নির্দেশ অমান্য করলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর
© All rights reserved © 2024
Developer By Zorex Zira

Design & Developed BY: ServerSold.com

https://writingbachelorthesis.com